রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন

সেই ব্যাটিংয়ের অপেক্ষায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
  • আপডেট সময় : 12:15 pm, রবিবার, ৫ মে, ২০২৪

প্রথম ম্যাচ জেতার পর গতকাল কোনো অনুশীলন সেশন রাখেনি বাংলাদেশ। দুইবার বৃষ্টির বাধার মুখে পড়ায় আগের দিন ম্যাচ শেষ করে হোটেলে ফিরতেও অনেক রাত হয়ে যায়। জিম্বাবুয়ের বিপক্ষে আজ দ্বিতীয় টি-টোয়েন্টির আগে এক দিনের বিরতির সময়টা তাই হোটেলে পার করেছেন ক্রিকেটাররা। টিম হোটেলেই স্মৃতির আয়নায় ডুব দেন এই দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদ উল্লাহ।
দেশের ক্রিকেটের বহুল চর্চিত ‘পঞ্চপাণ্ডব’ মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমের সঙ্গে মাহমুদ নিজের পুরনো একটি ছবি পোস্ট করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ২০১৯ বিশ্বকাপের সময় টিম হোটেলে তোলা সেই ছবির ক্যাপশনে মাহমুদ লিখেছেন, ‘কী মধুর সময় ছিল। সেই মুহূর্তগুলো ফিরিয়ে আনা যাক।’ সঙ্গে জুড়ে দেন একটি ভালোবাসার ইমোজি।
বিশ্রামের দিনটি অন্য ক্রিকেটাররাও কাটিয়েছেন নিজেদের মতো করে। ব্যতিক্রম সৌম্য সরকার। ব্যাটিং কোচ ডেভিড হেম্পকে সঙ্গে নিয়ে মাঠে হাজির হন তিনি। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে চোটে পড়েছিলেন।
এখন আছেন পুনর্বাসন প্রক্রিয়ার শেষ পর্যায়ে।
প্রথম তিন টি-টোয়েন্টির দলে নেই সৌম্য। তবু চট্টগ্রাম এসেছেন দলের সঙ্গে। সব ঠিকঠাক থাকলে ঢাকায় শেষ দুই টি-টোয়েন্টিতে তাঁকে খেলানোর ভাবনা বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্টের। এ জন্যই নিজেকে প্রস্তুত রাখছেন বাঁহাতি ওপেনার।
বাংলাদেশ দলের মূল স্কোয়াডের ক্রিকেটারদের মতো দিনটা বিশ্রামেই কাটিয়েছে জিম্বাবুয়েও। যদিও সকালে অনুশীলন সূচি ছিল সফরকারীদের। সেখানে প্রথম টি-টোয়েন্টির একাদশে থাকা একমাত্র শন উইলিয়ামসই মাঠমুখো হন। বাকি চারজন একাদশের বাইরের। সিরিজে ফিরতে হয়তো বিশ্রামকেই শ্রেয় মনে করেছে সফরকারীরা।
অন্যদিকে সিরিজে এগিয়ে থাকা বাংলাদেশের ইচ্ছা ম্যাচ ধরে ধরে খেলা। ব্যাটিং কোচ ডেভিড হেম্প সে কথাই জানালেন, ‘আসলে এই মুহূর্তে চিন্তা করছি না (হোয়াইটওয়াশ)। গত ম্যাচে দারুণ একটি জয় পেয়েছি আমরা। এই পারফরম্যান্স ধরে রেখে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। আমরা এখন কেবল একটি ম্যাচ ধরেই এগোতে চাচ্ছি।’
সহজ জয় পেলেও প্রথম টি-টোয়েন্টিতে শুরুর ব্যাটিংটা ভালো হয়নি বাংলাদেশের। দুঃসময় থেকে বেরোতেই পারছেন না লিটন দাস। তাঁর আউটের পর সুবিধা করতে পারেননি অধিনায়ক নাজমুল হোসেন শান্তও। ২১ রান করতে ২৪ বল খেলেন নাজমুল। তবে তৃতীয় উইকেটে তানজিদ হাসান তামিমের সঙ্গে তাওহিদ হৃদয়ের ব্যাটিংয়ে শুরুর অস্বস্তি বেশ ভালোভাবেই কাটিয়ে ওঠে বাংলাদে।
টপ অর্ডারের ব্যাটিং নিয়ে হেম্প বলছিলেন, ‘আমরা শুধু নিশ্চিত করতে চেয়েছি, আমাদের শক্তির জায়গা অনুযায়ী যেন খেলতে পারি। এভাবেই আমরা ক্রিকেটারদের খেলতে দেখতে চাই। আপনাকে চেষ্টা করতে হবে সঠিকভাবে মানিয়ে নিতে এবং সিদ্ধান্ত নিতে। তবে মাথায় রাখতে হবে, যে কাজটা আপনি ভালো করেন, তা থেকে যেন দূরে সরে না যান। আমরা যদি আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি, তাহলে ম্যাচ জিততে পারব। এটাই গুরুত্বপূর্ণ ব্যাপার।’
বাংলাদেশের জয় সহজ করে দেন মূলত তাওহিদ। চারে নেমে এই ব্যাটার ১৮ বলে পাঁচ চার ও এক ছক্কায় ৩৩ রানের ইনিংস খেলেন। হেম্প মনে করেন তাওহিদ এমন একজন ব্যাটার যে খেলাটাকে এগিয়ে নিতে পারেন। আস্থার কথা জানিয়েছেন বর্তমান টি-টোয়েন্টি দলকে নিয়েও, ‘আসলে পুরো গ্রুপের ক্রিকেটাররাই দারুণ প্রতিভাবান। সে (তাওহিদ) এমন একজন, যে প্রতিনিয়ত নিজের খেলাটাকে উন্নত করতে চায়। কোচিংয়ের দিক থেকে দেখলে বিষয়টি দারুণ। আপনি এমন ক্রিকেটারই চাইবেন, যে খেলাকে এগিয়ে নিয়ে যেতে চায়। সে এমনই একজন। সে অনেক পরিশ্রম করে। সব সময় উন্নতির চেষ্টা করে যায়। এটাই আমরা চাই খেলোয়াডদের কাছ থেকে।’
প্রথম ম্যাচে বোলিংয়ে কোনো খুঁত খুঁজে বের করার উপায় নেই। তবে সব দিন সবার সমান যায় না। একদিন যদি বোলিং ইউনিট ব্যর্থ হয়, সেদিন সেই ক্ষতি কি পুষিয়ে দিতে পারবেন নাজমুলরা? হতে পারে, আজ বোলারদের কাজ ব্যাটাররা সহজ করে দিলেন দুর্দান্ত ব্যাটিংয়ে। আসলে কুড়ি ওভারের ক্রিকেটে দুর্ধর্ষ ব্যাটিং দেখতে চায় দর্শক। সামনে বিশ্বকাপ বিধায় বাংলাদেশি ব্যাটারদের একসঙ্গে জ্বলে ওঠাও তাই খুব জরুরি। আজ তো বটেই, জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের সব ম্যাচের আগ্রহের কেন্দ্রে থাকবেন বাংলাদেশের ব্যাটাররা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com