বুধবার, ০১ মে ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন

শীতে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় : 1:09 pm, সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩
সংগৃহীত ছবি

আগামী বুধবার পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা কমার তেমন কোনো সম্ভাবনা নেই। বরং বুধবারের পর তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। ফলে আগামী কিছুদিন দেশে শীতের তীব্রতা বাড়ার সম্ভাবনা অনেক কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সোমবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গতকাল রবিবার রাতে কালের কণ্ঠকে বলেন, ‘আগামী কিছুদিন তাপমাত্রার তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। ফলে শীতের তীব্রতা বাড়ার আশঙ্কাও নেই তেমন।
তিন-চার দিন পর তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।’

এর আগে শনিবার চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা প্রথমবারের মতো ১০ ডিগ্রির নিচে নেমে আসে। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে গতকাল তা কিছুটা বেড়েছে।
গতকাল তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, আগামী দুই-তিন দিনের মধ্যে দেশের কোনো জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামার সম্ভাবনা কম। তবে চলতি মাসের শেষে বা আগামী জানুয়ারি মাসের শুরুতে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে দেশের কোনো কোনো অঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে তা শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। মৃদু শৈত্যপ্রবাহের ক্ষেত্রে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকে।
এ ছাড়া ৬ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রা থাকলে তা মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি থাকলে তা তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। ৪ ডিগ্রির নিচে নামলে তখন তাকে অতি তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com