বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
সম্মিলিত প্রচেষ্টায় বিচার বিভাগ আরও শক্তিশালী হবে : প্রধান বিচারপতি শাকিব খানের বিয়ে নিয়ে নতুন তথ্য ফাঁস! চালকদের ক্যাপ-পানি, স্যালাইন দিয়ে মে দিবস পালন তেজগাঁও থানার টি-টোয়েন্টি বিশ্বকাপ : আফগান দলে ছয় অলরাউন্ডার মালিক ও শ্রমিক বাঁচলে অর্থনীতি সমৃদ্ধ হবে, দেশ এগিয়ে যাবেমে দিবসের আলোচনা সভায় বিভাগীয় কমিশনার ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকের ওপর আক্রমণ ন্যক্কারজনক : স্বাস্থ্যমন্ত্রী ভারতের ৫০ স্কুলে বোমা হামলার হুমকি, আতঙ্কে রাজধানীবাসী হিমাগারে ৩০ হাজার বস্তা আলুতে পচন, কৃষক ও ব্যবসায়ীরা দিশাহারা বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিতে শিল্প মালিকদের প্রতি প্রধানমন্ত্রী মা দিবসে রুনা লায়লার গান

করোনা: চীনা ভ্যাকসিন কম কার্যকর, নতুন কৌশল নিচ্ছে সরকার

রিপোর্টার নাম
  • আপডেট সময় : 7:02 pm, রবিবার, ১১ এপ্রিল, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক:

নিজেদের তৈরি করা করোনাভাইরাসের ভ্যাকসিনের কার্যকারিতা কম বলে স্বীকার করেছে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। এজন্য দেশটির সরকার ভ্যাকসিনের কার্যকারিতা বাড়াতে এর মিশ্রণ তৈরি করার কথা ভাবছে। খবর এপির।

শনিবার (১০ এপ্রিল) চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান গাও ফু বলেছেন, চীনা ভ্যাকসিনের ‘উচ্চ প্রতিরোধী ক্ষমতা নেই’। 

বেইজিং এরই মধ্যে অন্যান্য দেশে কয়েক মিলিয়ন ডোজ করোনার ভ্যাকসিন বিতরণ করেছে এবং পশ্চিমা ভ্যাকসিনগুলোর কার্যকারিতা সম্পর্কে সন্দেহ বাড়ানোর চেষ্টা করছে।

গাও বলেন, ‘টিকার কার্যকারিতা বাড়ানোর জন্য বিভিন্ন টিকার মিশ্রণ তৈরি করা উচিত কিনা তা এখন আনুষ্ঠানিকভাবে বিবেচনার বিষয়।’

চীনের তৈরি সিনোভ্যাক টিকা ব্রাজিলে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়। সেখানে এই টিকা ৫০ দশমিক ৪ শতাংশ কার্যকার বলে দেখা যায়। অন্যদিকে ফাইজারের ভ্যাকসিন ৯৭ শতাংশ কার্যকর ছিল।

বেইজিং এখনও দেশটিতে ব্যবহারের জন্য বাইরের কোনো ভ্যাকসিনের অনুমোদন দেয়নি। ২০১৯ সালের শেষদিকে চীনে করোনাভাইরাসের উৎপত্তি হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com