সোমবার, ১৬ মে ২০২২, ১১:৫০ অপরাহ্ন
শিরোনাম :

ফেসবুক মেসেঞ্জারে নতুন চমক, আসছে একগুচ্ছ আকর্ষণীয় ফিচার

রিপোর্টার নাম
  • আপডেট সময় : 11:26 am, মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫ বার পঠিত

সিএনআই নিউজ: ফেসবুক মেসেঞ্জার এবার নিয়ে আসতে চলেছে একগুচ্ছ নতুন ফিচার। মেটা জানিয়েছে, এবার থেকে মেসেঞ্জারে চালু হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন । সেই সঙ্গে স্ক্রিনশট ডিটেকশন, মেসেজ রিঅ্যাকশন ও আরও নানা ধরনের পরিবর্তন আনা হয়েছে।

মেটা জানিয়েছে, এতদিন মেসেঞ্জারের এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু ছিল স্রেফ সীমিত ব্যবহারকারীদের জন্য। কিন্তু এবার তা বাই ডিফল্ট হয়ে যাচ্ছে। অর্থাৎ এখন থেকে সকলেই এই ফিচারের সুবিধা পাবেন। তবে তা সেটি কার্যকর করতে আরও কিছুদিন সময় লাগবে। কেননা, অনেকেই আপত্তি তুলেছেন এই নতুন নিয়মে। তাঁদের দাবি, এটি সকলের জন্য়ই প্রযোজ্য হলে জন নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। তবে সমস্ত দিক খতিয়ে দেখে শেষ পর্যন্ত গ্রুপ চ্যাট এবং কলের ক্ষেত্রে এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন ক্ষেত্রে পাঠানো যাবে জিএফ, স্টিকার, রিঅ্যাকশনও। এছাড়া এন্ড-টু-এন্ড এনক্রিপশন চ্যাটের ক্ষেত্রে মিলবে ভ্যারিফায়েড ব্যাজের অপশন। যা থেকে বোঝা যাবে, কোনটি অথেন্টিক অ্যাকাউন্ট আর কোনটি ফেক।

এছাড়াও নতুন ফিচার আনা হয়েছে। যার মধ্যে অন্যতম, ছবি ও ভিডিও এডিট করার সুযোগ। ছবিতে স্টিকার লাগানো কিংবা ক্রপ করার সুযোগ থাকবে। এছাড়াও আরও একটি ফিচার আনা হচ্ছে। সেটি স্ক্রিনশট ওয়ার্নিং ফিচার। কী কাজ এই ফিচারের? বলা হচ্ছে, এর ফলে এবার থেকে কখনও চ্যাটের স্ক্রিনশট নেওয়া হলেই আপনি তা নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন। উল্লেখ্য, একই ফিচার হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও চালু হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে মেসেঞ্জারের ক্ষেত্রে নয়া ফিচারগুলি এসে পড়বে আগামী সপ্তাহ থেকেই।

মেটা নতুন করে এই সব ফিচার আনতে চাইছে, এই প্ল্যাটফর্মটিকে ইউজারদের মধ্যে আরও জনপ্রিয় করে তুলতে। পাশাপাশি ইউজারদের গোপনীয়তা বজায় রাখা এবং নিরাপত্তা বিঘ্নিত হতে না দেওয়ার দিকেই লক্ষ্য রাখা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com