শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩১ অপরাহ্ন
শিরোনাম :
মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় সর্বস্তরের জনগণের প্রতি আইনানুযায়ী রাজস্ব প্রদানের আহ্বান রাষ্ট্রপতির বাঙালিকে স্বাধীনতা এনে দিয়ে জাতির পিতা অমর হয়ে রয়েছেন : তথ্য ও সম্প্রচারমন্ত্রী শিক্ষাক্রম নিয়ে উদ্দেশ্যমূলকভাবে মিথ্যাচার করা হচ্ছে : শিক্ষামন্ত্রী বিএনপির নেতৃত্বে মূল্যবোধ নৈতিকতা ও সততার ঘাটতি আছে : হানিফ রাশিয়ার অর্থ জব্দ করে ইউক্রেনকে দিতে অনুমতি যুক্তরাষ্ট্রের বিএনপি মহাসচিব মিথ্যাচার করেছেন : ওবায়দুল কাদের সাভারে সড়ক দুর্ঘটনায় সেনা সদস্য নিহত বর্তমান সরকারের সময় শিক্ষা খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে : প্রতিমন্ত্রী ডা. এনামুর দেশে সার, বীজসহ কৃষি উপকরণের কোন দাম বাড়ান হবে না : কৃষিমন্ত্রী

কাজিপুরে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত 

টি এম কামাল :
  • আপডেট সময় : 4:32 pm, বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩


সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার সোনামুখী গ্ৰামে যুব সমাজের উদ্যোগে বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। দুইদিন ব্যাপি প্রতিযোগিতায় দেশের বিভিন্ন জেলা থেকে বাহারি নামের ৫৫ টি ঘোড়া অংশগ্রহণ করে।   
মঙ্গলবার (১০ জানুয়ারি) চুরান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে এলাকায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও উৎসবের আমেজ বিরাজ করছে। ঘোড়দৌড় দেখতে আসা সোনামুখী গ্ৰামের জয়নব বিবি জানান, ঘোড়দৌড় দেখার জন্য জামাই ঝিদের নিমন্ত্রন করা হয়েছে। প্রতি বাড়িতেই দূর দুরান্তের আত্মীয় স্বজন এসেছে। আমরা খুব আনন্দে আছি। স্থানীয়রা জানান প্রতিবছর ঘোড়দৌড় উপলক্ষে মেলা বসে, বিভিন্ন বয়সী হাজার হাজার মানুষ বিনোদিত হয়। 
পঞ্চগড় জেলা থেকে আগত অংশগ্রহণকারী রেজা জানান, পাওয়ার হর্স নামের ঘোড়া নিয়ে গত ২ বছর তিনি এই মাঠের চ্যাম্পিয়ন। এই ঘোড়া দিয়ে দেশের বিভিন্ন স্থানে তিনি পাঁচ শতাধিক পুরস্কার জিতেছেন। বাঘের বাচ্চা নামের ঘোড়ার মালিক শুঘাট শেরপুরের শাহিন জানান, তিনি দেশের বিভিন্ন স্থানে তিনি ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ফাইনালে বিজয়ী হবার আশা আছে। ভবানীপুর শেরপুরের মেঘরাজ ঘোড়ার মালিক আলমগীর বলেন, আমরা আনন্দ দিয়ে আনন্দ পাই, হারজিত বড় কথা নয়। 
আধুনিকতার ছোঁয়ায় হাড়িয়ে যেতে বসেছে বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। নতুন প্রজন্মের মানুষের জন্য বিনোদনের নিত্যনতুন অনুসঙ্গ থাকলেও অজো পাড়া গায়ের মধ্য বয়সী, বৃদ্ধ এবং শিশুদের চিত্ত বিনোদনের অভাব লক্ষনীয়। এই দৃষ্টিভঙ্গি থেকে উপজেলার সোনামুখী গ্ৰামে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন বলে জানিয়েছেন আয়োজক কমিটির সভাপতি  আব্দুর রশিদ। দর্শনার্থী ডা: নাফিসা রায়হানা বলেন কখনো ঘোড়দৌড় দেখিনি, মেয়েকে নিয়ে এসেছি, গ্ৰাম বাংলার ঐতিহ্যবাহী এমন প্রতিযোগিতা যুগযুগ টিকে থাক। চা দোকানি আলতাফ হোসেন জানান প্রতিযোগিতা মাঠে বেচাকেনা ভালো। 
প্রতিযোগিতায় সূর্যলাল, চুমকি, সাবধান, বিজয় বাংলা, নাগরাজ, বাটুল, রংবাজ, পঙ্খিরাজ, বিদেশি, স্বপ্নের রানি, আল্লাহর দান, বিজয় সিং, এপাচি, পারলে ঠেকাও, ফড়িং, বাঘের বাচ্চা, সহ ৫৫ টি অংশগ্রহণকারী ঘোড়ার মধ্যে পঞ্চগড় থেকে আসা পাওয়ার হর্স ঘোড়াটি বিজয়ী হয়, ২য় স্থান অধিকারী বাঘের বাচ্চা এবং ৩য় হয় সম্রাট। বিজয়ীর জন্য একটি ফ্রিজ এবং ২য় স্থান অধিকারীকে ২২ ইঞ্চি টিভি পুরস্কার হিসেবে প্রদান করা হয়। 
সোনামুখী ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী খান বলেন, গ্ৰাম বাংলার ঐতিহ্য হাড়িয়ে যাওয়ার পথে, বিভিন্ন ইউনিয়নের হাজার হাজার জনসাধারণ এই ঘোড়দৌড় উপভোগ করতে হাজির হয়েছে। এ উপলক্ষে এলাকায় আনন্দের আমেজ সৃষ্টি হয়েছে। আমাদের ঐতিহ্য অনন্তকাল টিকে থাক। #

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com