মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৭:২৩ পূর্বাহ্ন

যৌন মিলনে কি মাঙ্কিপক্স ছড়ায়? জেনে নিন

তোফাসানি, প্রধান সম্পাদক, সিএনআই নিউজ
  • আপডেট সময় : 12:33 pm, সোমবার, ৩০ মে, ২০২২
  • ৩৭ বার পঠিত

পুরুষদের যৌন মিলনের মাধ্যমে মাঙ্কিপক্স ছড়ানার ঘটনা সনাক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এ বছর ১৩ মে থেকে ২৩ টি সদস্য রাষ্ট্র থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সের ব্যাপারে তথ্য সংগ্রহ করেছে।মহামারী সংক্রান্ত তদন্ত চলছে।  

এখনও অবধি তথ্য সংগ্রহ করা  বেশিরভাগ ক্ষেত্রেই কোনও স্থানীয় অঞ্চলের সাথে কোনও প্রতিষ্ঠিত ভ্রমণ সংযোগ নেই এবং প্রাথমিক যত্ন বা যৌন স্বাস্থ্য পরিষেবার মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। মাঙ্কিপক্সের নিশ্চিত এবং সন্দেহজনক ঘটনা সনাক্ত করা যেখানে কোনও স্থানীয় অঞ্চলের সাথে সরাসরি ভ্রমণের সংযোগ নেই। দেশগুলির দ্বারা ডাব্লুএইচও-কে অবহিত করা প্রাথমিক মামলাগুলির প্রারম্ভিক মহামারী দেখায় যে কেসগুলি প্রধানত পুরুষদের (এমএসএম) সাথে যৌন সম্পর্কযুক্ত পুরুষদের মধ্যে তথ্য সংগ্রহ করা হয়েছে। একটি অ-স্থানীয় দেশে মাঙ্কিপক্সের একটি ঘটনা একটি প্রাদুর্ভাব হিসাবে বিবেচিত হয়। মাঙ্কিপক্সের আকস্মিক আবির্ভাব বেশ কয়েকটি অ-স্থানীয় দেশে একই সাথে দেখা দেয় যে কিছু সময়ের জন্য অনাবিষ্কৃত সংক্রমণ এবং সেইসাথে সাম্প্রতিক বিবর্ধক ঘটনাগুলিও হতে পারে।

রোগ প্রাদুর্ভাবের খবরের বর্তমান প্রকাশটি ২১ মে এর পূর্বে প্রকাশিত রোগ প্রাদুর্ভাবের খবরের একটি আপডেট। এই সংস্করণটি প্রাদুর্ভাবের জন্য সম্প্রতি প্রকাশিত WHO নির্দেশিকা সম্পর্কে তথ্য সরবরাহ করে। ব্যাকগ্রাউন্ড তথ্য, যেমন রোগের মহামারীবিদ্যার বর্ণনা, বেশিরভাগই অপরিবর্তিত থাকে।

প্রাদুর্ভাবের বর্ণনা

২৬ মে পর্যন্ত, মোট ২৫৭ টি ল্যাবরেটরিতে নিশ্চিত হওয়া কেস এবং প্রায় ১২০ টি সন্দেহভাজন কেস WHO কে রিপোর্ট করা হয়েছে। কোন মৃত্যুর রিপোর্ট করা হয়েছে।

পরিস্থিতি দ্রুত বিকশিত হচ্ছে এবং ডব্লিউএইচও আশা করে যে নন-এন্ডেমিক দেশগুলিতে নজরদারি প্রসারিত হওয়ায় আরও বেশি কেস শনাক্ত করা হবে, সেইসাথে স্থানীয় হিসাবে পরিচিত দেশগুলিতে যারা সম্প্রতি কেস রিপোর্ট করেনি।

তাত্ক্ষণিক পদক্ষেপগুলি নিম্নলিখিতগুলির উপর ফোকাস করা উচিত:

যারা মাঙ্কিপক্সের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকতে পারে তাদের সঠিক তথ্য প্রদান করা।

ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলির মধ্যে আরও বিস্তার বন্ধ করা।

সামনের সারির স্বাস্থ্যকর্মীদের রক্ষা করা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রেস বিজ্ঞপ্তি থেকে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com