শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:২৫ অপরাহ্ন
শিরোনাম :
বিএনপি-জামাতের সন্ত্রাস ও নৈরাজ্য ঠেকাতে মাঠে থাকবে আ.লীগ- প্রতিমন্ত্রী ডা. এনামুর সাভারে দূর্নীতিবিরোধী দিবস পালন ডিএমপি কমিশনারের সঙ্গে বৈঠকে বিএনপি নেতারা নারী শিক্ষা প্রসারে বেগম রোকেয়ার অবদান অন্তহীন প্রেরণার উৎস : প্রধানমন্ত্রী  সকলের মনের মনিকোঠায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে : পরিবেশমন্ত্রী জ্বালাও পোড়াও করলে প্রতিহত করা হবে : ওবায়দুল কাদের নয়াপল্টনের ঘটনার জন্য বিএনপিই দায়ী : তথ্যমন্ত্রী অগ্নিসন্ত্রাসিদের আর ক্ষমতায় আসতে দেয়া হবে না : প্রধানমন্ত্রী বিএনপি দেশে আগুন সন্ত্রাস শুরু করে দিয়েছে : ওবায়দুল কাদের বিনিয়োগ বাড়াতে স্থিতিশীল পুঁজিবাজার চায় বীমা কোম্পানি

জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়ায় চরম বিপাকে লাখ লাখ মানুষ

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : 11:23 am, সোমবার, ৩০ মে, ২০২২

পৃথিবীর বিশ্বের বিভিন্ন দেশে জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছে লাখ লাখ মানুষ। বাসা ভাড়া থেকে শুরু করে খাবার, পরিধেয় পোশাক, প্রয়োজনীয় ওষুধ এবং জ্বালানির দাম বেড়ে যাওয়ায় ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে সাধারণ নাগরিকরা। খবর বিবিসি’র।

জলবায়ু পরিবর্তন, করোনাভাইরাস মহামারি এবং ইউক্রেনে রাশিয়ার হামলার প্রভাব পড়েছে খাদ্যপণ্য থেকে শুরু করে জ্বালানিতে।বিশ্ব ব্যাংক সতর্কতা দিয়ে বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বিশ্বব্যাপী মন্দার কারণ হতে পারে।কারণ, এরই মধ্যে গ্যাসের সরবরাহ কমে গেছে এবং সারের দাম বেড়ে যাচ্ছে।
বিভিন্ন দেশের মানুষ নিজেদের চরম বেকায়দায় থাকার তথ্য দিয়েছেন। ব্রাজিলের সাও পাওলো শহরের বাসিন্দা রজিয়ানো বলেছেন, মাঠে ফসল দেখা গেলেও তার ঘরের ফ্রিজ পুরোটাই ফাঁকা।

তিনি আরো বলেছেন, চার সন্তান নিয়ে চরম বেকায়দায় আছেন। পরিস্থিতি এতোটাই খারাপ যে, তার অফিসের বস যে খাবার ফ্রিজ থেকে ফেলে দিতে যাচ্ছিলেন, সেই খাবার তিনি বাসায় নিয়ে গেছেন।

ব্রাজিলে প্রতি চার জনে একজন মানুষ পরিমাণমতো খাবার পাচ্ছে না। খাদ্যপণ্যের দাম ব্যাপক হারে বেড়ে গেলেও কর্মজীবীদের পারিশ্রমিক বাড়েনি।

নিউজিল্যান্ডের রাজধানীতে বাসা ভাড়া বেড়েছে গত বছরের তুলনায় ১২ শতাংশ। সেখানে জমির দামও অনেকে বেড়ে গেছে। বাধ্য হয়ে বহু মানুষ অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছে।

ইতালিতে করোনা মহামারির পর বড় ধাক্কা বয়ে নিয়ে এসেছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন। সে দেশে বাণিজ্যিক সেক্টর একেবারে ভঙ্গুর অবস্থায় আছে।

ঘানার পরিস্থিতি এতোটাই খারাপ হয়েছে যে, সেখানকার মানুষকে সপ্তাহে পানি পান করার জন্যও নির্দিষ্ট বাজেট করতে হচ্ছে। গত কয়েক মাসে সে দেশে খাদ্যপণ্যের দাম দ্বিগুণ হয়ে গেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com