মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৬:২৩ পূর্বাহ্ন

বদ্ধ জলাশয়ে পানিফল চাষে সাফল্য

রিপোর্টার নাম
  • আপডেট সময় : 1:40 pm, বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
  • ২৫ বার পঠিত

রংপুরের পীরগঞ্জ উপজেলায় চৈত্রকোল, মাদারগঞ্জ, পাঁচগাছি টুকুরিয়া শানেরহাট ইউনিয়নের খাল-বিল বদ্ধজলাশয় জুড়ে এখন শোভা পাচ্ছে পানিফলের গাছ অর্থাৎ পানি শিংড়া। প্রতিদিন সকাল থেকে পানিফল তুলে বিক্রির জন্য উপজেলার হাট-বাজারগুলোতে নিয়ে যান চাষিরা।

পাচগাছি ইউনিয়নের পানেয়া গ্রামের লুৎফর রহমান বলেন, গত পাঁচ বছর ধরে নাছিরাবাদ বিলের নিচু জমি লিজ নিয়ে পানিফল চাষ করছেন। ওই বিলে ৬০ শতক জমিতে এ বছর পানিফল (শিংড়া) চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন। পাঁচগাছি এলাকায় কয়েকজন চাষি রয়েছেন তারাও পানিফল চাষ করে লাভবান হয়েছে।
রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান বলেন, এটি বদ্ধ জলাশয়ে ফল। এই ফল রংপুরের যেসব এলাকায় বিল রয়েছে সেখানে অনেকেই চাষ করে বাড়তি আয় করছেন। পানিফল বা শিংড়া ফলএকটি বর্ষজীবী জলজ উদ্ভিদ। এটি পাঁচ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। পানির নিচে মাটিতে এর শিকড় থাকে এবং পানির উপর পাতাগুলো ভাসতে থাকে। ফলগুলো শিং-এর মতো কাটা থাকে বলে এর নামকরণ শিংড়া হয়েছে বলে মনে করা হয়। পানিফল কাঁচা, সিদ্ধ দু’ভাবেই খাওয়া যায়। এই ফলগুলো ১২ বছর পর্যন্ত অঙ্কুরোদগম সক্ষম থাকে। তিন হাজার বছরে আগে চীনে এর চাষ হতো।

পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা ছাদেকুজ্জামান সরকার বলেন, পতিত থাকা উপজেলার বিস্তীর্ণ এলাকার বিল জলাশয়ে চাষিরা পানিফলের সঙ্গে মাছ চাষও করছেন। এছাড়াও পীরগঞ্জের কৃষি ক্ষেত্রে নতুন করে পানিফল যোগ হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com