বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
পাবনায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগ, ৫০ হাজার টাকা পায়নি ভুক্তভোগী পরিবার মধ্যপ্রাচ্যের পরবর্তী পরিস্থিতিতে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘সন্ত্রাস নির্মূল না হওয়া পর্যন্ত পাহাড়ে অভিযান চলবে’-র‌্যাব মহাপরিচালক পাইকগাছায় সত্তর বছরের বৃদ্ধার আত্নহত্যা কাজিপুরে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী সেলিম হোসেনের পক্ষে নির্বাচনী প্রচারণা  কুড়িগ্রাম ঘোগাদহে মাছের আড়তে হামলা করে লুটপাট কুড়িগ্রামের মোগলবাসায় সন্ত্রাসী তান্ডবে বাড়ি ভাংচুর, ৭ জন আহত সিরাজগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ১৩ জন চেয়ারম্যান প্রার্থী  ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে নিহত কমপক্ষে ১১ জন মার্কিন নেতৃত্বাধীন জোট প্রত্যাহারে আলোচনায় একমত বাইডেন ও ইরাকি প্রধানমন্ত্রী

রসুনে গজাবে চুল, জানুন পদ্ধতি

রিপোর্টার নাম
  • আপডেট সময় : 1:23 pm, শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১

চুলের স্বাস্থ্য ভালো রাখতে রসুন অপরিচিত নাম। এক গবেষণায় যে তথ্য পাওয়া গেছে, তাতে উল্লেখ আছে, জৈব গুণসম্পন্ন এই ঝাঁঝালো সবজি চুলের গোড়া এতটাই মজবুত করে তোলে, যে চিরুনির আঘাতে ঝড়ে পড়ে না। বিশেষজ্ঞরা বলছেন, চুলে ও মাথার ত্বকে রসুনের রস লাগালে নতুন চুল গজায়।

কম বেশি সকলেরই প্রায় জানা, হাজারো গুণে রসুন ত্বক থেকে ব্রণ দূর করতেও বেশ কার্যকর। মনে রাখবেন চুলের সমস্যা কিন্তু এক ধরণের ত্বকের সমস্যা। বিশেষজ্ঞদের মতে চুলের যত্নেও রসুনে কার্যকরী গুণ। রসুনে থাকা জিঙ্ক এবং কপার মাথার তালুর রক্ত চলাচল বাড়ায়। খুশকির সমস্যাও দূর করে।

চুল পড়া প্রতিরোধে রসুন অনেকটা ম্যাজিকের মতো কাজ করে। এটি শুধু চুল পড়াই প্রতিরোধ করে না; সেইসঙ্গে মাথার ত্বকের ইনফেকশন ও খুশকি দূর করতেও সহায়ক।
শুধু তাই নয়, রসুন নতুন চুল গজাতেও সাহায্য করে বলে বিশেষজ্ঞদের অভিমত। তাদের মতে, তেলের মতো করে চুলে ও মাথার ত্বকে রসুনের রস লাগালে অনেক দ্রুত নতুন চুল গজায়। রসুনের রসে রয়েছে প্রচুর পরিমাণ এলিসিন যা রক্তে হিমোগ্লোবিন সঞ্চালন বাড়িয়ে দিয়ে নতুন চুল গজাতে সাহায্য করে।
কী কী পদ্ধতিতে রসুন দিয়ে প্যাক তৈরি করবেন?
রসুনের প্যাক: একটি ডিমের সাদা অংশ ভাল করে ফেটে নিন। এরসাথে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ রসুনের রস মেশান। এবার প্যাকটি চুলে ভাল করে ম্যাসাজ করে লাগান। রসুনের সেলিনিয়াম ভিটামিন ই এবং ডিমের প্রোটিনের সাথে মিশে চুলের পড়া রোধ করে করে। এবং নতুন চুল গোজাতে সাহায্য করে। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।
রসুন এবং তেল: তেল এবং রসুন উভয়ই সাহায্য করে নতুন চুল গজাতে। এমনকি মাথার তালুর ইনফেকশন এবং ব্যাকটেরিয়াও  দূর করে দেয় রসুনের তেল। এক টেবিল চামচ রসুনের রসের সাথে আধা কাপ নারকেল তেল মিশিয়ে অল্প আঁচে জ্বাল দিন। কুসুম গরম হয়ে আসলে এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। এক ঘণ্টা বা তারচেয়ে বেশি সময় এটি চুলে রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।
রসুনের রস: রসুনের কয়েকটি কোয়া নিয়ে রস করে নিন। এটি সরাসরি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। তবে এটি গোসলের আগে চুলে লাগিয়ে নিন। এটি মাথায় রেখে কিছু সময় অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এক্ষেত্রে কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না যেন।
কাঁচা রসুনের সিরাম: চুলপড়া রোধে রসুনের একটি পরীক্ষিত পদ্ধতি হল কাঁচা রসুনের সিরাম। রসুনের তেলের সাথে এক টেবিল চামচ কাঁচা রসুনের রস মিশিয়ে নিন। এবার একটি তুলোর বলে সেটি লাগিয়ে মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট মাথার তালু ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ভাল করে চুল ধুয়ে ফেলুন। ভাল ফল পাওয়ার জন্য এটি প্রতি রাতে ব্যবহার করুন।
রসুন এবং অলিভ অয়েল: অলিভ অয়েলের বোতলে এক টুকরো রসুন দিয়ে দিন। এভাবে এক সপ্তাহ রাখুন। এরপর প্রতিদিন রাতে এই তেল চুলে ব্যবহার করুন। পরের দিন সকালে চুল শ্যাম্পু করে নিন। এটি ব্যবহারে কয়েক সপ্তাহের মাঝে পরিবর্তন দেখতে পাবেন।
রসুনের কন্ডিশনার: প্রথমে রসুনের কোয়া রোদে শুকিয়ে নিন। তারপর এটি গুঁড়ো করে পাউডার তৈরি করুন। এবার কন্ডিশনার সাথে রসুনের পাউডার মিশিয়ে নিন। এটি চুলে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন। আপনি চাইলে এতে রসুনের রসও মেশাতে পারেন। এটি চুল পড়া রোধ করতে সাহায্য করবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com