,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | সারাদেশ | রাজনীতি | বিনোদন | খেলাধুলা | ফিচার | অপরাধ | অর্থনীতি | ধর্ম | তথ্য প্রযুক্তি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন | স্বাস্থ্য | নারী ও শিশু | সাক্ষাতকার

বিশ্বের তিনশ’ কোটি মানুষের হাতেই সাবান-পানি নেই

সিএনআই নিউজ: করোনার বিরুদ্ধে প্রাথমিক সুরক্ষা হিসেবে সাবান-পানিই সবচেয়ে বেশি কার্যকর। কিন্তু বিশ্বের প্রায় ৩০০ কোটি মানুষের হাতেই সাবান-পানি নেই। সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি এশিয়া ও আফ্রিকার দেশগুলোতে।

এ দুই মহাদেশের বেশিরভাগ মানুষের জন্যই পর্যাপ্ত পানি নেই। বৃহস্পতিবার এক রিপোর্টে এ বিষয়ে সতর্ক করেছে জাতিসংঘ।

করোনার মহামারী বিশ্বজুড়ে ১৬৫টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। আক্রান্ত হয়েছে ২ লক্ষাধিক। মারা গেছে ৯ হাজার। প্রায় দুই মাস তাণ্ডব চালানোর পর এ মুহূর্তে চীনে এর প্রকোপ কমে এসেছে। মহামারী ঠেকাতে কঠিন লড়াই করছে ইউরোপের দেশগুলো।

লাখ লাখ মানুষকে ঘরবন্দি করে ফেলেছে। বন্ধ করে দিয়েছে সীমান্ত ও সব ধরনের যোগাযোগ। ভাইরাসটি এখন তার হাত প্রসারিত করেছে এশিয়া ও আফ্রিকার দরিদ্র অঞ্চলগুলোতে। এ দুই মহাদেশের বহু দেশই ইতিমধ্যে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে।

সেই সঙ্গে বন্ধ করে দেয়া হয়েছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান। তারপরও সংক্রমণ থামছে না। অতি দরিদ্র, দুর্বল অবকাঠামো ও নাজুক স্বাস্থ্য ব্যবস্থার কারণে লাখ লাখ মানুষ আক্রান্ত হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হাতে নোংরা দৃশ্যমান হলে সাবান-পানি দিয়ে ধুতে হবে। হাতের নোংরা দৃশ্যমান না হলে অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড রাব (হ্যান্ড স্যানিটাইজার) অথবা সাবান-পানি দিয়ে বারবার হাত ধুতে হবে। কিন্তু জাতিসংঘ বিশেষজ্ঞরা বলছেন, এ দুই মহাদেশের ৪০ ভাগ মানুষেরই তথা ৩০০ কোটি জনগণের হাত ধোয়ার ব্যবস্থা নেই।

১০ হাজার কোটি ডলারের করোনা প্যাকেজ ট্রাম্পের : করোনাভাইরাসের প্রাদুর্ভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১০ হাজার কোটি ডলারের জরুরি ত্রাণ প্যাকেজে স্বাক্ষর করেছেন। বুধবার কংগ্রেসের উভয় কক্ষ সিনেট ও প্রতিনিধি পরিষদে এ বিল পাস হওয়ার পরপরই তাতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট।

এ প্যাকেজের আওতায় নাগরিকদের বিনামূল্যে করোনা পরীক্ষা, রোগীদের আর্থিক সুবিধা প্রদান এবং কোটি কোটি মার্কিনির চাকরি হারানোর ঝুঁকি কমাতে ব্যয় করা হবে। একই দিন ৭৫ হাজার কোটি ইউরোর জরুরি প্যাকেজ ঘোষণা করেছে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিবি)।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁও এ অর্থনৈতিক প্রণোদনা আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন। করোনায় বিশ্বজুড়ে এয়ারলাইন্সের ক্ষতি পোষাতে ২০ হাজার কোটি ডলার প্রয়োজন হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা (আইএটিএ)। খবর এএফপি ও বিবিসির।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় যুদ্ধ প্রস্তুতি নিচ্ছে বিশ্বনেতারা। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমি মনে করি, আমি একজন যুদ্ধ সময়ের প্রেসিডেন্ট।

এর অর্থ আমরা লড়াই করছি।’ জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমাদের দেশ এমন চ্যালেঞ্জের মুখে পড়েনি।’ যুক্তরাষ্ট্রে একদিনেই নতুন রোগী শনাক্ত হয়েছেন ২ হাজার ৮১৪ জন আর মারা গেছেন ৪১ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ২২৫ জন।

মৃত্যু হয়েছে অন্তত ১৫০ জনের। করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত দুটি অর্থনৈতিক প্যাকেজ পাস হয়েছে। গত মাসে ৮৩০ কোটি ডলারের একটি জরুরি ত্রাণ প্যাকেজ পাস করেছিল কংগ্রেস। এবার ১০ হাজার কোটি ডলারের তহবিল পাস হল।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিন জানিয়েছেন, করোনাভাইরাসের কারণে যে অর্থনৈতিক সংকট তৈরি হচ্ছে তা রোধে প্রণোদনা তহবিল গঠন করা হয়েছে। এর অংশ হিসেবে মার্কিন নাগরিকদের অর্থের চেক প্রদান করা হবে। আগামী দুই সপ্তাহের মধ্যেই এ চেক প্রদান শুরু করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন মুচিন।

এছাড়া করোনার ক্ষতি মোকাবেলায় সব মিলিয়ে ১ লাখ ৩০ হাজার কোটি ডলারের প্যাকেজ নিয়ে আলোচনা করছে হোয়াইট হাউস ও আইনপ্রণেতারা।

এর মধ্যে সরাসরি নাগরিকদের চেক দেয়া হবে ৫০ হাজার কোটি ডলারের, ৩০ হাজার কোটি ডলার যাবে ব্যবসায়িক ঋণ প্রদানে এবং ৩০ হাজার কোটি ডলার খরচ হবে বিলম্বিত কর পরিশোধে।

ইউরোপজুড়ে করোনাভাইরাসের ক্ষতি মোকাবেলায় ৭৫ হাজার কোটি ইউরোর অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক। ইউরোপভুক্ত দেশগুলোর সরকার ও কোম্পানির ঋণ মেটাতে এ অর্থ ব্যয় হবে।

ইসিবি প্রধান ক্রিস্টিনে লাগার্দে টুইটারে লেখেন, ‘অস্বাভাবিক সময়ে প্রয়োজন অস্বাভাবিক পদক্ষেপ। ইউরো খরচের প্রতিশ্রুতিতে আমাদের নির্দিষ্ট কোনো সীমা নেই। আমাদের সামর্থ্যরে মধ্যে সম্ভাব্য সব সরঞ্জাম ব্যবহারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

ইউরোপের দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ইউরোপের জন্য অর্থনৈতিক প্রণোদনা আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন। চীনের বাইরে ইউরোপীয় দেশের মধ্যে ইতালিতে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।

Leave a Reply

VIDEO_EDITING_AD_CNI_NEWS
প্রধান সম্পাদক : তোফায়েল হোসেন তোফাসানি
বার্তা সম্পাদক : রোমানা রুমি, ৫৭, সুলতান মার্কেট (তয় তলা), দক্ষিনখান, উত্তরা, ঢাকা।
ফোন ও ফ্যাক্স : ০২-৭৭৪১৯৭১, মোবাইল ফোন : ০১৭১১০৭০৯৩১
ই-মেইল : cninewsdesk24@gmail.com, cninews10@gmail.com
আঞ্চলিক অফিস : সি-১১/১৪, আমতলা মোড়, ছায়াবিথি, সোবহানবাগ, সাভার, ঢাকা।
Design & Developed BY PopularITLimited