বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
জামালপুরে নকল ভিক্সল পাওয়ার তৈরী করে কোটিপতি হওয়ার অভিযোগ বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস বৈশ্বিক স্বাধীনতা সূচকে ১৬৪ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১ কাজিপুর উপজেলা পরিষদ নির্বাচনে ১১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল  যশোরের শার্শায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা মান্দায় জোরপূর্বক বাড়িতে ঢুকে হামলা,থানায় অভিযোগ বেলকুচি বাসী ফাউন্ডেশন এর উদ্যোগে তেঁয়াশিয়া নূরানীয়া হাফিজিয়া মাদ্রাসায় বৃক্ষ রোপণ করা হয় । ফরিদপুরে বাস-পিকআপ ভ্যান সংঘর্ষে নিহত ১৪ কয়েকদিন বন্ধ থাকার পর সিএনআই নিউজ আবার চালু

যেসব কারণে নিয়মিত কাঁকরোল খাওয়া দরকার

রিপোর্টার নাম
  • আপডেট সময় : 3:28 pm, সোমবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২০

সিএনআই নিউজ : বড়রা কাঁকরোল খেলেও, ছোটরা কোনও দিনই কাঁকরোল পছন্দ করে না। একটু তিতা জাতীয় খাবার বলে কাঁকরোলকে সাধারণত বাচ্চারা এড়িয়ে চলে। কিন্তু বিশেষরজ্ঞরা জানিয়েছেন, কাঁকরোলে নাকি টমেটোর চেয়ে ৭০ গুণ বেশি লাইকোপিন, গাজরের চেয়ে ২০ গুণ বেশি বিটা ক্য়ারোটিন, ভুট্টার চেয়ে ৪০ গুণ বেশি জিয়াজেন্থিন ও লেবুর চেয়ে ৪০ গুণ বেশি ভিটামিন সি থাকে। 

তাই প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন কাঁকরোল। অনেক বেশি ভাল থাকবেন আপনি। এবার আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন, কী কী কারণে নিয়মিত কাঁকরোল খাওয়া দরকার- ১। নিয়মিত কাঁকরোল খেলে রোধ করা যাবে অ্য়ানিমিয়া। কারণ এটিতে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন সি ও ফলিক অ্য়াসিড থাকে। যা স্বাস্থ্য়ের পক্ষে উপকারি।

২। শরীরে ভিটামিন-সি’র পরিমাণ কম থাকলে ফ্য়াট বার্নিং কম হয়ে। তাই আপনি যদি ওজন কমাতে চান তাহলে নিয়মিত কাঁকরোল খান। কারণ কাঁকরোলে ভিটামিন সি থাকে যা মেদ ঝরাতে সাহায্য় করে। 

৩। কাঁকরোল নার্ভাস সিস্টেমের উপর প্রভাব ফেলে। কারণ এতে সেলেনিয়াম, মিনারেল, ভিটামিন থাকে। যা বিষন্নতা দূর করতে সাহায্য় করে। 

৪। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রনে রাখতে কাঁকরোল ভাল কাজে দেয়। 

৫। কাঁকরোলে ভিটামিন,  বিটা ক্য়ারোটিনের মতো উপাদান থাকে যা দৃষ্টি শক্তি বাড়ায় ও ছানি প্রতিরোধে সাহায্য় করে। 

৬। কাঁকরোলে ভিটামিন সি পরিপূর্ণ ভাবে থাকায় এটি অ্য়ান্টি-অক্সিডেন্ট রূপে কাজ করে। যা শরীর থেকে টক্সিন দূর করে ক্য়ান্সারের ঝুঁকি কমায়। 

৭। কিডনিতে যদি পাথর থাকে তাহলে প্রতিদিন এক গ্লাস দুধের সঙ্গে ১০ গ্রাম কাঁকরোল বেটে খান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com