,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | সারাদেশ | রাজনীতি | বিনোদন | খেলাধুলা | ফিচার | অপরাধ | অর্থনীতি | ধর্ম | তথ্য প্রযুক্তি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন | স্বাস্থ্য | নারী ও শিশু | সাক্ষাতকার

মুকুট যাদের মাথায়: সেরা ছবি ঢাকা অ্যাটাক ও পুত্র

সিএনআই নিউজ:  চলচ্চিত্রসংশ্লিষ্টদের বহুল প্রতীক্ষিত সেরার স্বীকৃতি ঘোষণা করা হয়েছে। ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া শিল্পীদের নাম জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার প্রকাশিত গেজেট অনুযায়ী, ২০১৭ সালে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন যৌথভাবে চিত্রনায়ক শাকিব খান ও আরেফিন শুভ। একই বছরের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন নুসরাত ইমরোজ তিশা। ২০১৮ সালের জন্য যৌথভাবে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস ও সাইমন সাদিক।

একই বছরের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন জয়া আহসান। ২০১৭ সালের জন্য আজীবন সম্মাননা পেয়েছেন বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান ও অভিনেত্রী সুজাতা। পরের বছরের জন্য অভিনেতা প্রবীর মিত্র ও চিত্রনায়ক আলমগীর। ২০১৭ সালের সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘ঢাকা অ্যাটাক’। ওই বছর শ্রেষ্ঠ নির্মাতা নির্বাচিত হয়েছেন বদরুল আনাম সৌদ (গহীন বালুচর)। ২০১৮ সালে সেরা চলচ্চিত্র ‘পুত্র’। শ্রেষ্ঠ নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক (জান্নাত)। আগামী বছরের শুরুতে জমকালো অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেরাদের হাতে পুরস্কার তুলে দেবেন।

২০১৭ সালে ‘সত্তা’ ছবির জন্য শাকিব খান ও ‘ঢাকা অ্যাটাক’ ছবির জন্য আরেফিন শুভ সেরা অভিনেতার পুরস্কার পান। আরেফিন শুভ এবারই প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন। শাকিব খান পেলেন চতুর্থবার।

একই বছর মুক্তি পাওয়া তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ছবিতে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন নুসরাত ইমরোজ তিশা। এর মাধ্যমে দ্বিতীয়বারের মতো জাতীয় পুরস্কার পেলেন এ অভিনেত্রী। ২০১৬ সালের ‘অস্তিত্ব’ ছবির জন্য তিনি প্রথমবার পেয়েছিলেন এ পুরস্কার।

২০১৮ সালে ‘পুত্র’ ছবির জন্য ফেরদৌস এবং ‘জান্নাত’ ছবির জন্য সাইমন সাদিক সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন। এটাই সাইমনের প্রথম জাতীয় পুরস্কার অর্জন। এর আগে চারবার এ মুকুট পরেছেন ফেরদৌস।

একই বছরে মুক্তি পাওয়া হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘দেবী’ চলচ্চিত্রে রানু চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন জয়া আহসান। দ্বিতীয়বারের মতো এ পুরস্কার পেলেন তিনি। প্রথমবার পেয়েছিলেন ২০১৫ সালে ‘জিরো ডিগ্রি’ ছবিতে অভিনয় করে।

২০১৭ সালের সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘ঢাকা অ্যাটাক’। ওই বছর শ্রেষ্ঠ নির্মাতা নির্বাচিত হয়েছেন বদরুল আনাম সৌদ (গহীন বালুচর)। ২০১৮ সালে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘পুত্র’। শ্রেষ্ঠ নির্মাতা হয়েছেন মোস্তাফিজুর রহমান মানিক (জান্নাত)।

২০১৭ সালের শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্রের জন্য পুরস্কার পেয়েছে বাংলাদেশ টেলিভিশন (বিশ্ব আঙিনায় অমর একুশে)। পরের বছরের জন্য তা পেয়েছেন ফরিদুর রেজা সাগর (রাজাধিরাজ রাজ্জাক)।

২০১৭ সালের শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী যুগ্মভাবে সুবর্ণা মোস্তফা ও রুনা খান। ২০১৮ সালের শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী সুচরিতা (মেঘকন্যা)। ২০১৭ সালের শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা মোহাম্মদ শাহাদত হোসেন (গহীন বালুচর)। ২০১৮ সালের শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা আলী রাজ (জান্নাত)।

২০১৭ সালের শ্রেষ্ঠ খল অভিনেতা জাহিদ হাসান (হালদা), ২০১৮ সালে সাদেক বাচ্চু (একটি সিনেমার গল্প)। ২০১৭ সালের শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা এম ফজলুর রহমান (গহীন বালুচর), ২০১৮ সালের শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা যুগ্মভাবে মোশাররফ করিম ও আফজাল শরিফ (কমলা রকেট ও পবিত্র ভালোবাসা)।

২০১৭ সালের শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক এম ফরিদ আহমেদ হাজরা (তুমি রবে নীরবে), শ্রেষ্ঠ নৃত্য পরিচালক ইভান শাহারিয়ার সোহাগ (ধ্যাততেরিকি)। ২০১৮ সালের শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ইমন সাহা (জান্নাত), শ্রেষ্ঠ নৃত্য পরিচালক মাসুম বাবুল (একটি সিনেমার গল্প)।

২০১৭ সালের শ্রেষ্ঠ গায়ক মাহফুজ আনাম জেমস (তোর প্রেমেতে অন্ধ হলাম, সত্তা), শ্রেষ্ঠ গায়িকা মমতাজ বেগম (না জানি কোন অপরাধে, সত্তা), শ্রেষ্ঠ গীতিকার সেজুল হোসেন (না জানি কোন অপরাধে, সত্তা), শ্রেষ্ঠ সুরকার সুবাশীষ মজুমদার বাপ্পা (না জানি কোন অপরাধে, সত্তা)।

২০১৮ সালের শ্রেষ্ঠ গায়ক নাইমুল ইসলাম রাতুল (যদি দুঃখ ছুঁয়ে দেখ, পুত্র), শ্রেষ্ঠ গায়িকা যুগ্মভাবে সাবিনা ইয়াসমিন (ভুলে মান অভিমান, পুত্র) ও আঁখি আলমগীর (গল্প কথার ঐ, একটি সিনেমার গল্প)। শ্রেষ্ঠ গীতিকার যুগ্মভাবে কবির বকুল (যদি এভাবেই ভালোবাসা, নায়ক), জুলফিকার রাসেল (যদি দুঃখ ছুঁয়ে দেখ, পুত্র), শ্রেষ্ঠ সুরকার রুনা লায়লা (গল্প কথার ঐ, একটি সিনেমার গল্প)।

২০১৭ সালের শ্রেষ্ঠ শিশুশিল্পী নাইমুর রহমান আপন (ছিটকিনি), শ্রেষ্ঠ শিশুশিল্পী বিশেষ শাখায় অনন্যা সামায়েল (আঁখি ও তার বন্ধুরা)। ২০১৮ সালের শ্রেষ্ঠ শিশুশিল্পী ফাহিম মুহতাসিম লাজিম (পুত্র), শ্রেষ্ঠ শিশুশিল্পী বিশেষ শাখায় মাহামুদুর রহমান অনিন্দ (মাটির প্রজার দেশে)।

২০১৭ সালের শ্রেষ্ঠ কাহিনীকার আজাদ বুলবুল (হালদা), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার তৌকির আহমেদ (হালদা), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা বদরুল আনাম সৌদ (গহীন বালুচর), শ্রেষ্ঠ সম্পাদক মো. কালাম (ঢাকা অ্যাটাক), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক উত্তম কুমার গুহ (গহীন বালুচর)। ২০১৮ সালের শ্রেষ্ঠ কাহিনীকার সুদীপ্ত সাইদ খান (জান্নাত), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার সাইফুল ইসলাম নান্নু (পুত্র), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা এসএম হারুন-অর-রশীদ (পুত্র), শ্রেষ্ঠ সম্পাদক তারিক হোসেন বিদ্যুৎ (পুত্র), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক উত্তম কুমার গুহ (একটি সিনেমার গল্প)।

২০১৭ সালের শ্রেষ্ঠ চিত্রগ্রাহক কমল চন্দ্র দাস (গহীন বালুচর), শ্রেষ্ঠ শব্দ গ্রাহক রিপন নাথ (ঢাকা অ্যাটাক), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা রিটা হোসেন (তুমি রবে নীরবে), শ্রেষ্ঠ মেকআপ ম্যান মোহাম্মদ জাভেদ মিয়া (ঢাকা অ্যাটাক)। ২০১৮ সালের শ্রেষ্ঠ চিত্রগ্রাহক জেডএইচ মিন্টু (পোস্টমাস্টার ৭১), শ্রেষ্ঠ শব্দগ্রাহক আজম বাবু (পুত্র), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা সাদিয়া শবনম শানতু (পুত্র), শ্রেষ্ঠ মেকআপ ম্যান ফরহাদ রেজা মিলন (দেবী)।

১৩ সদস্যের জুরি বোর্ডের সদস্যদের মধ্যে ছিলেন (২০১৭)- ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, চলচ্চিত্র অভিনেত্রী কোহিনুর আক্তার সুচন্দা, চলচ্চিত্র অভিনেতা এমএ আলমগীর, বাংলাদেশ চলচ্চিত্র সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চিত্রগ্রাহক পংকজ পালিত ও সঙ্গীত পরিচালক সুজেয় শ্যাম। ২০১৮ সালের সদস্যদের মধ্যে রয়েছেন- অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, চলচ্চিত্র অভিনেতা ড. এনামুল হক, সঙ্গীতশিল্পী ফকির আলমগীর, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, গীতিকার ও সঙ্গীত পরিচালক হাসান মতিউর রহমান, অভিনেত্রী রওশন আরা রোজিনা, মুশফিকুর রহমান গুলজার ও বাংলাদেশ চলচ্চিত্র গ্রাহক সংস্থার যুগ্ম-মহাসচিব তপন আহমেদ। ২৮টি বিভাগে পুরস্কার দেয়া হয়েছে।

Leave a Reply

VIDEO_EDITING_AD_CNI_NEWS
প্রধান সম্পাদক : তোফায়েল হোসেন তোফাসানি
বার্তা সম্পাদক : রোমানা রুমি, ৫৭, সুলতান মার্কেট (তয় তলা), দক্ষিনখান, উত্তরা, ঢাকা।
ফোন ও ফ্যাক্স : ০২-৭৭৪১৯৭১, মোবাইল ফোন : ০১৭১১০৭০৯৩১
ই-মেইল : cninewsdesk24@gmail.com, cninews10@gmail.com
আঞ্চলিক অফিস : সি-১১/১৪, আমতলা মোড়, ছায়াবিথি, সোবহানবাগ, সাভার, ঢাকা।
Design & Developed BY PopularITLimited