,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | সারাদেশ | রাজনীতি | বিনোদন | খেলাধুলা | ফিচার | অপরাধ | অর্থনীতি | ধর্ম | তথ্য প্রযুক্তি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন | স্বাস্থ্য | নারী ও শিশু | সাক্ষাতকার

সাভারে সাংবাদিক পরিচয়ে এরা কারা? আটক ২

ওমর ফারুক, স্টাফ রিপোর্টার: ঢাকার উপকন্ঠে সাভারে সাংবাদিক পরিচয়ে এরা কারা? এ প্রশ্ন এখন সাধারণ মানুষের মুখে। অনেকেই বলেন “সাভারে এত সাংবাদিক, আগে কখনও দেখিনি”।

এদিকে সাংবাদিক পরিচয়ে একশ্রেণীর সন্ত্রাসী ও অপরাধীরা বারবার পুলিশের কাছে ধরা পড়লেও থেমে নেই এদের কর্মকান্ড সংঘবদ্ধভাবে ক‌্যামেরা ও বিভিন্ন টেলিভিশনের লোগোসহ মাইক্রোফোন হাতে নিয়ে দামি গাড়িতে করে এরা টার্গেটকে কুপোকাত করে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। এদের অত‌্যাোরে অতিষ্ট হয়ে পড়েছে সাভার, আশুলিয়া ও ধামরাইয়ের সাধারণ মানুষ।

এমনিভাবে কথিত সাংবাদিকদের অব‌্যাহত হুমকী ও চাঁদাবাজীকালে আজ সাভার মডেল থানা পুলিশের কাছে দুজনকে সোপর্দ করেছে জনগণ। এরা হচ্ছে, রংপুর জেলার মিঠাপুকুর থানাধীন বড় মির্জাপুর এলাকার সাইফুল ইসলাম মিয়ার ছেলে বিদ‌্যুৎ আহমেদ (৩৭) ও গোপালগঞ্জ জেলার সদর থানাধীন উলপুর গ্রামের মোঃ সাহেব আলী বিশ্বাসের ছেলে রতন বিশ্বাস(৩৯)। এই দুইজনকে ভুক্তভোগী জনতা উত্তম-মধ‌্যম দিয়ে পুলিশে দিলেও চক্রের অন‌্যান‌্য সদস‌্যরা পালিয়ে যায়। এই চক্রের সদস‌্যরা সাভার, ধামরাই ও আশুলিয়ার বিভিন্ন এলাকায় বসবাস করে এবং আওয়ামী রীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা বলেও পরিচয় দেয়।

সূত্রজানায়, ঢাকা থেকে বিভিন্ন অনলাইন, পত্রিকা ও অনলাইন বা আইপি টিভির সাথে যোগাযোগ করে মোটা অংকের টাকার বিনিময়ে সাভার-আশুলিয়া ও ধামরাইয়ের একটি চক্র আইডি কার্ড নিয়ে আসে। এদের মূল উদ্দেশ‌্য সাংবাদিকতা নয়, চাঁদাবাজী করা। বিভিন্ন সময় সাভার ও আশুলিয়া থানায় এরা অপরাধ করতে গিয়ে ধরনা পড়ালেও জেল থেকে বেরিয়ে আবারো শুরু করে আগের পেশা।

সাভার পৌর এলাকা শাহীবাগের লিটল স্টার কিন্ডারগার্টেনের অধ্যক্ষ মোঃ তাজুল ইসলাম খান জানান, মফিজুর রহমান সোহেলসহ আরও কয়েকজন ব্যক্তি নিজেদের সাংবাদিক পরিচয় দিয়ে গত বুধবার (১৬ অক্টোবর) ওই স্কুলে গিয়ে মোটা অংকের চাঁদা দাবি করে। এক পর্যায়ে স্কুল কর্তৃপক্ষ তাদের নগদ ৫ হাজার টাকা চাঁদা দিয়ে বিদায় করে। পরবর্তীতে চক্রটির মূল হোতা মফিজুর রহমান সোহেলসহ অনেকে সংঘবদ্ধ হয়ে আবারো বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় স্কুলটিতে গিয়ে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে ৭০ হাজার টাকা চাঁদা দাবি করলে বিষয়টি স্কুল কর্তৃপক্ষসহ স্থানীয়দের সন্দেহ হয়। এক পর্যায়ে ক্ষুব্ধ হয়ে এলাকাবাসি জড়ো হয়ে প্রতারকচক্রটিকে গণপিটুনি দিয়ে দুই সদস্যকে আটক করে পুলিশের সোপর্দ করে। বাকিরা কৌশলে পালিয়ে যায়।

সাভারের আড়াপাড়ার ফটিক মিয়ার ছেলে হারুন-অর-রশিদ (হারুন) জানান, আজ (২৩ অক্টোবর) সাংবাদিক বিদ‌্যুৎ আহমেদ পরিচয় দিয়ে তাঁকে অবৈধ ব‌্যবসায়ী বলে আখ‌্যা দিয়ে ।য়ভীতি দেখায়। বারবার মোবাইল ফোনে বিরক্ত করে এবং পুলিশের ভয় দেখিয়ে টাকা আদায়ের প্রক্রিয়া চালাতে থাকে। অবশেষে তিনি ভয়ে তার মোবাইল ফোন বন্ধ করে দেন।

জানাগেছে, আটক বিদ্যুৎ আহমেদ (৩২) রংপুর থেকে অপরাধ করে পুলিশের ভয়ে সাভারে এসে বসবাস শুরু করে। সে নিজেকে প্রধানমন্ত্রীর ছেলে, সজিব ওয়াজেদ জয়ের ভাই এবং শেখ ওয়াজেদ আলীর পরিবারের লোক বলে মিথ‌্যে পরিচয় দিয়ে থাকে।

কথিত সাংবাদিক ও রাজনৈতিক দলের নেতা পরিচয়ে চিহিৃত সন্ত্রাসী, মাদকসেবী, প্রতারক বাহিনী ও চাঁদাবাজরা, সাভারের নিউমার্কেট, জাতীয় মাশরুম ইনস্টিটিউটের গেইট সংলগ্ন এলাকা, মজিদপুর শাহীবাগ, ডগড়মোড়া, গেন্ডা, আশুলিয়ার জামগড়া, ধামরাইসহ বিভিন্ন এলাকায় প্রতিনিয়ত চা দোকানে আড্ডা দিয়ে শিকার খুঁজে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়। এরা বিভিন্ন লোকজনকে ভয়ভীতি দেখিয়ে এবং ব্লাক মেইলিং করেও টাকা আদায় করে থাকে। এদের কথামত টাকা না দিলে এরা লোকজনকে ফাসিয়ে দেয় বলেও অভিযোগ আছে।

এই কথিত সাংবাদিক, রাজনৈতিক নেতা ও প্রতারক চক্রে প্রায় অর্ধশত সন্ত্রাসী, প্রতারক ও চাঁদাবাজ রয়েছে। সকলের নামে রয়েছে বিভিন্ন থানায় একাধিক মামলা। অনেকেই সাভার ও আশুলিয়া থানায় একাধ্বিার গ্রেফতার হয়ে কারাভোগ করে এসেছে।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ বলেন, সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজির সময় শাহীবাগের স্থানীয়রা দুই প্রতারককে আটক করে পুলিশে সোপর্দ করেছে। এর আগেও এই প্রতারক চক্রের সদস‌্যরা গ্রেফতার হলেও এ ধরনের অপরাধ তারা চালিয়ে আসছিল। (চলবে)

Leave a Reply

VIDEO_EDITING_AD_CNI_NEWS
প্রধান সম্পাদক : তোফায়েল হোসেন তোফাসানি
বার্তা সম্পাদক : রোমানা রুমি, ৫৭, সুলতান মার্কেট (তয় তলা), দক্ষিনখান, উত্তরা, ঢাকা।
ফোন ও ফ্যাক্স : ০২-৭৭৪১৯৭১, মোবাইল ফোন : ০১৭১১০৭০৯৩১
ই-মেইল : cninewsdesk24@gmail.com, cninews10@gmail.com
আঞ্চলিক অফিস : সি-১১/১৪, আমতলা মোড়, ছায়াবিথি, সোবহানবাগ, সাভার, ঢাকা।
Design & Developed BY PopularITLimited