,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | সারাদেশ | রাজনীতি | বিনোদন | খেলাধুলা | ফিচার | অপরাধ | অর্থনীতি | ধর্ম | তথ্য প্রযুক্তি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন | স্বাস্থ্য | নারী ও শিশু | সাক্ষাতকার

আটজনকে ভাড়া করে এমপি বুবলীর পরীক্ষা

অনলাইন ডেস্ক: আটজনকে ভাড়া করে নরসিংদীর সরকার দলীয় সংরক্ষিত নারী আসনের সদস্য তামান্না নুসরাত বুবলীর বিএ পরীক্ষা দেয়ার ঘটনা ঝড় তুলেছে বিশ্ব মিডিয়ায়। বাংলাদেশের বহুল আলোচিত বিষয়টি ফলাও করে প্রচার করেছে আন্তর্জাতিক গণমাধ্যমও।

রাশিয়ার গণমাধ্যম আরটি অনলাইন সংবাদ করেছে, পরীক্ষার জন্য আটজনকে ভাড়া করায় বাংলাদেশি এমপিকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয়।

গণমাধ্যমটি বলছে, ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপি তামান্না নুসরাত বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার জন্য তার মত দেখতে আটজনকে ভাড়া করেছিলেন। এ প্রতারণাটি তিনি দীর্ঘ সময় ধরে করে আসছিলেন।

এএফপির খবরে বলা হয়েছে,বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার জন্য তার মত দেখতে লোক ভাড়া করেছেন বাংলাদেশি এমপি। ভাড়ায় আট নারীকে দিয়ে প্রক্সি দেয়ার ঘটনায় সোমবার এমপি বুবলীকে বহিষ্কার করা হয়েছে বলেও তাদের প্রতিবেদনে বলা হয়।প্রতিবেদনে বলা হয় বুবলীর হয়ে অন্তত ১৩টি পরীক্ষায় এমন প্রতারণা করা হয়।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম দ্য গার্ডিয়ান, কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা, নিউজ উইক, গ্লোবাল টাইমস, সিঙ্গাপুর ভিত্তিক চ্যানেল নিউজ এশিয়ায় এমপি বুবলীর পরীক্ষার প্রতারণার সংবাদ গুরুত্ব সহকারে প্রকাশ করা হয়।

রাশিয়া ভিত্তিক আরটি অনলাইন তাদের ফেসবুক পেইজে প্রতারণার মাধ্যমে এমপি বুবলীর পরীক্ষায় অংশ নেয়া আটজনের ছবি সম্বলিত একটি গ্রাফিক্স ইমেজ প্রকাশ করেছে।সেই ছবি অনেকে শেয়ার দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

সম্প্রতি এমপি তামান্না নুসরাত বুবলীর পরীক্ষায় জালিয়াতির অভিযোগ এনে সংবাদ প্রকাশ করে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল।চ্যানেলটির সাংবাদিকদের সরেজমিনে করা প্রতিবেদনে এমন প্রতারণার খবর প্রকাশ পায়।পরে তামান্না নুসরাত বুবলী এমপিকে স্থায়ী বহিষ্কার করে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

বুবলী সন্ত্রাসী হামলায় নিহত নরসিংদীর সাবেক পৌর মেয়র লোকমান হোসেনের স্ত্রী।২০১১ সালের ১ নভেম্বর পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন।

একাদশ জাতীয় নির্বাচনের আগে জমা দেয়া হলফনামা অনুযায়ী মহিলা সংরক্ষিত সংসদ সদস্য বুবলী এইচএসসি পাস। তবে নিজের শিক্ষাগত যোগ্যতা বাড়িয়ে নিতে তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ কোর্সে ভর্তি হন। তবে বিএ পাস করার জন্য তিনি অনিয়মের আশ্রয় নিচ্ছেন। তিনি ঢাকায় থাকলেও তার হয়ে নরসিংদীতে বিএ পরীক্ষা দিচ্ছেন প্রক্সি প্রার্থীরা। এ পর্যন্ত আটজন ছাত্রী এমপির হয়ে পরীক্ষা দিয়েছেন।

বাউবির বিএ কোর্স এ পর্যন্ত চারটি সেমিস্টার ও ১৩টি পরীক্ষা অনুষ্ঠিত হলেও তিনি একটিতেও অংশগ্রহণ করেননি।

বেসরকারি টেলিভিশনের সাংবাদিকের সরেজমিন প্রতিবেদনে দেখা গেছে, পরীক্ষার হলে সংসদ সদস্যের রোল নাম্বারের সিটে এক তরুণী বসা। সেই পরীক্ষার্থীকে সাংবাদিকরা তার পরিচয় জানতে চাইলে তিনি দাবি করেন, আমিই সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলী। তার আইডি কার্ডটি দেখতে চাইলে ওই পরীক্ষার্থী বলেন, আইডি আনতে ভুলে গেছি।আইডি কার্ড ছাড়া কীভাবে একজন শিক্ষার্থীকে পরীক্ষায় বসতে দেয়া হলো এ প্রশ্ন করা হয়ে হল পরিদর্শককে।

তিনি সাংবাদিকদের বলেন, আইডি কার্ড হারিয়ে গেছে বলে আমাদের জানিয়েছে ওই পরীক্ষার্থী। প্রমাণ হিসেবে সে জিডির কপি নিয়ে এসেছে। তাই তাকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হচ্ছে।

এমন প্রতারণার ঘটনা সামনে আসার পর সংরক্ষিত নারী আসনের এমপি তামান্না নুসরাত বুবলীর সব পরীক্ষা বাতিল করা হয়েছে। তাকে পরীক্ষা থেকেও বহিষ্কার করা হয়েছে।

নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ বিষয়টি নিশ্চিত করে বলেন, জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় অংশ নেয়ায় তামান্না নুসরাত বুবলীর সব পরীক্ষা বাতিল করা হয়েছে। তাকে পরীক্ষা থেকেও বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে জালিয়াতির বিষয়টি অনুসন্ধানে কলেজের পক্ষ থেকে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অন্যদিকে বাউবি অধীনে অনুষ্ঠিত বিএ পরীক্ষায় জালিয়াতির আশ্রয় নেয়ার অভিযোগে তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে বাউবি প্রশাসন।

গত রোববার সকালে বাউবি ভিসি অধ্যাপক ড. এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় বুবলীর সব পরীক্ষা ও রেজিস্ট্রেশন বাতিল, তাকে স্থায়ীভাবে বহিষ্কার এবং ঘটনা তদন্তে বাউবির পক্ষ থেকে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

Leave a Reply

VIDEO_EDITING_AD_CNI_NEWS
প্রধান সম্পাদক : তোফায়েল হোসেন তোফাসানি
বার্তা সম্পাদক : রোমানা রুমি, ৫৭, সুলতান মার্কেট (তয় তলা), দক্ষিনখান, উত্তরা, ঢাকা।
ফোন ও ফ্যাক্স : ০২-৭৭৪১৯৭১, মোবাইল ফোন : ০১৭১১০৭০৯৩১
ই-মেইল : cninewsdesk24@gmail.com, cninews10@gmail.com
আঞ্চলিক অফিস : সি-১১/১৪, আমতলা মোড়, ছায়াবিথি, সোবহানবাগ, সাভার, ঢাকা।
Design & Developed BY PopularITLimited