,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | সারাদেশ | রাজনীতি | বিনোদন | খেলাধুলা | ফিচার | অপরাধ | অর্থনীতি | ধর্ম | তথ্য প্রযুক্তি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন | স্বাস্থ্য | নারী ও শিশু | সাক্ষাতকার

রাতে ঘুম না আসলে করনীয় কি?

অনলাইন ডেস্ক : প্রত্যেক প্রাপ্ত বয়স্কদের সাধারনতঃ ৬-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। কিন্তু আজকাল অনিদ্রা হলো বিশ্বের সবচেয়ে একটি সাধারণ সমস্যা । সুস্থ্য মন ও শরীর বজায় রাখার জন্য এই ঘুম অত্যন্ত প্রয়জনীয়। অনিদ্রা মানুষের স্বাস্থ্যের উপর একটি বিশাল নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে এই রোগে নিপীড়িত মানুষের হৃদয় অসুখ, বিষণ্নতা ও অন্যান্য রোগে ভোগার সম্ভাবনা বেশি। এদের ক্ষেত্রে বাড়ীতে বা রাস্তায় দুর্ঘটনার ঝুঁকিও বেশী থাকে। এমন অনেকেই আছেন যারা ডাক্তারের পিছনে অনেক টাকা ঢেলেও উপকার পান নাই। ঘুমের ঔষুধ ছাড়া ঘুমাতে পারেন না। আপনার আশেপাশেই র‌য়েছে এমন অনেক মানুষ। আপনি কি তাদের মত ঘুমাতে পারছেন না? তাহলে জেনে নিন কি করে এই অনিদ্রা দূর করবেন-

১) অ্যালকোহল ত্যাগ করুন :- কারো কারো ধারণা অ্যালকোহল ঘুমের জন্য বেশ সহায়ক। কিন্তু অতিরিক্ত অ্যালকোহল মস্তিষ্কে ঘুমের ব্যাপক ক্ষতিসাধন করে। অ্যালকোহল পানে একটানা ঘুম হয় না, বারবার ঘুম ভেঙে যায়। অনেক সময় ঘুম আসেই না। তাই ভালো ঘুমের জন্য ত্যাগ করতে হবে অ্যালকোহল।

ধূমপান ছাড়ুন :- আপনি যদি ধূমপানে আশক্ত হন, অনিদ্রার অন্য কোন কারন খোঁজার দরকার নেই। ঘুমনোর আগে ধূমপান করা আরও ক্ষতিকর। নিকোটিন আমাদের নার্ভতন্ত্রকে উত্তেজিত করে এবং রাতে ঘুমোতে দেয় না। ধূমপান ছাড়ুন এবং পার্থক্য দেখুন শুধু ঘুমের বেলায় না।

ব্যায়াম করুন :- অনেক গবেষণা আছে যেখানে দেখা যায় যে ব্যায়াম ঘুম উন্নত করতে সাহায্য করে। অনিদ্রায় আক্রান্ত রোগীরা যারা নিয়মিত ব্যায়াম করে তাদের রাতের ঘুম বেশী ভালো হয়।

শান্ত জায়গা :- মাঝে মাঝে, অনিদ্রা ঘুমের পরিবেশের কারণে হয় যা বিশ্রামের সহায়ক নয়। যদি বারবার আপনার ঘুম ভেঙ্গে যায় উচ্চ সোরগোলের কারনে, তাহলে আপনার ঘুমের প্যাটার্ন বেজায় ক্ষতিগ্রস্ত হবে। নিশ্চিত করে নিন যে ঘরে আপনি ঘুমোবেন সেই জায়গাটা শান্ত।

২) দুধ পান করুন :- অনেকের অবশ্য দুধ হজম হয় না। কিন্তু যাদের দুধপানে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ঘটে না তারা ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস দুধ পান করতে পারেন। দুধ পান আপনার ভালো ঘুম নিশ্চিত করে।

৩) দুশ্চিন্তা করবেন না :- দুশ্চিন্তা অনিদ্রার অন্যতম কারণ। সব সময় চেষ্টা করুন দুশ্চিন্তামুক্ত থাকতে। অনেকে আবার দুশ্চিন্তা করেন ‘ঘুম আসছে না’ এই ভেবে। ঝেড়ে ফেলুন সব দুশ্চিন্তা। অবগাহন করুন ঘুমের গহিন সমুদ্রে।

৪) উত্তেজক কোনো কিছু পরিহার করুন :- অনেকে ঘুমাতে যাওয়ার আগে সিগারেট কিংবা কফি পান করেন। এ দুটোই ঘুমের জন্য ক্ষতিকর। সিগারেটের নিকোটিন এবং কফির কেফিন স্নায়ুর উত্তেজনা ঘটিয়ে তাড়িয়ে দেয় ঘুমটাকে। একই কথা প্রযোজ্য চকোলেট এবং ব্যথানাশক ওষুধের ক্ষেত্রে। উচ্চ রক্তচাপের ওষুধগুলোও ঘুমের ব্যাঘাত ঘটায়। যারা চাইনিজ খাবারের অভ্যস্ত তাদেরও দেখা দেয় অনিদ্রা। তাই সুখকর ঘুমের জন্য এ সবকিছুই পরিহার করতে হবে।

৫) গান শুনুন :- হার্ড গানগুলো ঘুমের ব্যাঘাত ঘটায় কিন্তু আপনি যদি লাইট অফ করে বিছানায় শুয়ে পড়ে শরীরটাকে শিথিল করে ধীরলয়ে গান শুনতে থাকেন দেখবেন এক সময় ঘুমের ঢল নেমে আসবে আপনার চোখে।

৬)সঠিক বিছানা :-ঘুমনো কঠিন হতে পারে যদি আপনার বিছানায় খুব নরম বা খুব শক্ত হয় বা যদি আপনার বালিশ সঠিক না হয়। নিশ্চিত করে নিন যে আপনার বিছানা আপনার নির্দিষ্ট চাহিদা ও প্রয়োজনের জন্য যথেষ্ট আরামদায়ক। বিছানার জন্য সঠিক গদি বেছে নেওয়া খুব গুরুত্বপূর্ণ।

৬) সালাদ খান বেশি করে :- আপনি যদি নিয়মিত লেটুস খান আপনার ঘুমটা ভালো হবে। যদিও সালাদ ঘুমের জন্য বেশ সহায়ক তবু এর মধ্যে লেটুস নিদ্রা উদ্রেককারী হিসেবে কাজ করে। তাই আপনি যখন সালাদ খাবেন সালাদে লেটুস খেতে ভুলবেন না।

৭) ঘুমের ওষুধ খাবেন না :- কেউ কেউ ঘুমের জন্য নিয়মিত ঘুমের ওষুধ খান। কিন্তু এটা চলতে থাকলে ওই ওষুধটার প্রতি নির্ভরতা চলে আসে যা অত্যন্ত ক্ষতিকর। তাই চেষ্টা করুন ঘুমের ওষুধ বাদ দিয়ে প্রাকৃতিকভাবেই ঘুমাতে।

৮) ক্ষোভ পুষে রাখবেন না :- মনের মধ্যে ক্ষোভ, রাগ প্রভৃতি পুষে রাখলে তা আপনার ঘুমের ব্যাঘাত ঘটাবে। বিছানায় যাওয়ার আগেই আপনার ক্ষোভ দূর করুন। একা একা সুর দিয়ে গান করুন। প্রশমিত করুন মনটাকে। কারো সাথে ঝগড়ায় জড়িয়ে পড়লে সমঝোতায় আসুন তার সাথে।

৯) বিছানায় রাখুন সুগন্ধি :- প্রাচীন লোকেরা ঘুমাতে যাওয়ার আগে ঘরে ছিটিয়ে দিতেন সুগন্ধি। গবেষণায় দেখা গেছে, কিছু কিছু সুগন্ধি যেমন- পুঁদিনা, কর্পূর, সাইপ্রাস, লেবু, মেলিসা, গোলাপ, চন্দন প্রভৃতি পত্রবিশেষ গুল্মের সুগন্ধি নিদ্রা ডেকে আনে। তাই আপনার বিছানায় এসব সুগন্ধি মেখে রাখতে পারেন।

Leave a Reply

VIDEO_EDITING_AD_CNI_NEWS
প্রধান সম্পাদক : তোফায়েল হোসেন তোফাসানি
বার্তা সম্পাদক : রোমানা রুমি, ৫৭, সুলতান মার্কেট (তয় তলা), দক্ষিনখান, উত্তরা, ঢাকা।
ফোন ও ফ্যাক্স : ০২-৭৭৪১৯৭১, মোবাইল ফোন : ০১৭১১০৭০৯৩১
ই-মেইল : cninewsdesk24@gmail.com, cninews10@gmail.com
আঞ্চলিক অফিস : সি-১১/১৪, আমতলা মোড়, ছায়াবিথি, সোবহানবাগ, সাভার, ঢাকা।
Design & Developed BY PopularITLimited