বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
পাবনায় ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগ, ৫০ হাজার টাকা পায়নি ভুক্তভোগী পরিবার মধ্যপ্রাচ্যের পরবর্তী পরিস্থিতিতে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘সন্ত্রাস নির্মূল না হওয়া পর্যন্ত পাহাড়ে অভিযান চলবে’-র‌্যাব মহাপরিচালক পাইকগাছায় সত্তর বছরের বৃদ্ধার আত্নহত্যা কাজিপুরে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী সেলিম হোসেনের পক্ষে নির্বাচনী প্রচারণা  কুড়িগ্রাম ঘোগাদহে মাছের আড়তে হামলা করে লুটপাট কুড়িগ্রামের মোগলবাসায় সন্ত্রাসী তান্ডবে বাড়ি ভাংচুর, ৭ জন আহত সিরাজগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে ১৩ জন চেয়ারম্যান প্রার্থী  ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে নিহত কমপক্ষে ১১ জন মার্কিন নেতৃত্বাধীন জোট প্রত্যাহারে আলোচনায় একমত বাইডেন ও ইরাকি প্রধানমন্ত্রী

সহজে ও দ্রুত মিলছে ভারতের ভিসা

রিপোর্টার নাম
  • আপডেট সময় : 1:44 pm, মঙ্গলবার, ২২ জানুয়ারী, ২০১৯

Indian-visaসিএনআই নিউজ : বিভিন্ন কারণে ভারতে ভ্রমণ করেন বাংলাদেশিরা। ভ্রমণ তো রয়েছেই, চিকিৎসা কিংবা ব্যক্তিগত প্রয়োজনে প্রতিদিনই বহু মানুষ ভারতে যাচ্ছেন। কাজেই তাদের ভিসা প্রাপ্তির বিষয়টা সহজ হওয়া উচিত। আর সে কারণেই আগের চেয়ে অনেক সহজ করা হয়েছে ভিসা পাওয়ার প্রক্রিয়া। যদিও অনেকেই চিন্তায় পড়ে যান। দ্রুত সময়ে ভিসা পাওয়ার ক্ষেত্রে এখন জটিলতা নেই বললেই চলে।

এ তথ্য প্রায় সবাই জানেন যে, ভিসা প্রাপ্তি কাজটাকে আরো সহজ করতে ঢাকার জন্য নতুন একটি ভিসাকেন্দ্র নির্ধারণ করেছে ভারতীয় দূতাবাস। এই ভিসাকেন্দ্রটি রয়েছে ঢাকার যমুনা ফিউচার পার্কে। ১৮ হাজার ৫০০ বর্গফুটের এই ভারতীয় ভিসাকেন্দ্রটি আধুনিক সুবিধায় সজ্জিত। কম্পিউটার নিয়ন্ত্রিত টোকেন ভেন্ডিং মেশিন, আরামদায়ক বসার ব্যবস্থা, কফি ও কোমল পানীয় ভেন্ডিং মেশিন এবং খাবারের দোকান আছে। আবেদন জমা দেওয়ার জন্যে আছে ৪৮টি কাউন্টার। জ্যেষ্ঠ নাগরিক, নারী, মুক্তিযোদ্ধা ও ব্যবসায় ভিসা আবেদনের জন্য রয়েছে আলাদা কাউন্টার। এ ছাড়া রয়েছে বিশেষ সহায়তা ডেস্ক ও প্রিন্টিং, ফটোকপি ইত্যাদি সুবিধা। মূল্য পরিশোধ করে এসব সেবা মেলে। এখানে থেকে প্রতিদিন প্রায় ৬ হাজার গ্রাহক সেবা নিচ্ছেন।

আরো সহজ করা হয়েছে আবেদনপত্র জমার প্রক্রিয়া। আগে ভিসা আবেদনের পর জমা দেওয়ার ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়ের সিরিয়ালের প্রয়োজন হতো। এটি পেতেই বেগ পেতেন সবাই। এখন আর সে সমস্যা নেই।

এখানে ভিসা পেতে আপনার করণীয় সম্পর্কে তথ্য দেয়া হলো-

ভিসা প্রাপ্তির জন্য প্রথম অনলাইনে https://indianvisa-bangladesh.nic.in/visa/Registration এই ঠিকানায় গিয়ে আবেদনপত্র পূরণ করুন। সদ্য তোলা সাদা ব্যাকগ্রাউন্ডের ২ ইঞ্চি বাই ২ ইঞ্চি ছবি সংগ্রহ করে তা স্ক্যান করুন। এবার  অনলাইনে পূরণকৃত ফরমের সঙ্গে সেই স্ক্যানকৃত ছবিটি যুক্ত করুন। ছবির সাইজ হবে ১০-৩০০ কিলোবাইট। ফরম পূরণ করা হয়ে গেলে তা প্রিন্ট করে সদ্য তোলা ছবি যুক্ত করে নিন।

যমুনা ফিউচার পার্কের প্রবেশমুখে গিয়ে ভিসা ফি জমা দিন। প্রবেশমুখের সামনেই ভিসা ফি জমা দেওয়ার বুথ আছে। সেখানে সংশ্লিষ্টরা আবেদনপত্র চেক করে ভিসা ফি নিয়ে ‘পেইড’ সিল দিয়ে দেবে। ভিসা ফি জমা হওয়ার পরেই আবেদনপত্রে উল্লেখ করা মোবাইল ফোনে নিশ্চয়তার মেসেজ চলে আসবে। এবার আবেদনপত্রটি নিয়ে যমুনা ফিউচার পার্কে প্রবেশ করে চলে যান ভিসা জমাদান কেন্দ্রে। সেখানে একটি টোকেন দেওয়া হবে। তাতে আছে সিরিয়াল নম্বর। টোকেনে থাকা নম্বরটি ভিসাকেন্দ্রে থাকা বোর্ডের সঙ্গে মিলিয়ে নিন। এতে করে জানা যাবে ভিসার আবেদনপত্র জমা দিতে কোন বুথে যেতে হবে।

এবার নির্দিষ্ট বুথে গিয়ে ফরম জমা দিন। আবেদনপত্রে যে মোবাইল নম্বর দিয়েছিলেন তাতে জমা হওয়ার মেসেজ আসবে। ভিসা আবেদনপত্র জমা শেষে আরেকটি টোকেন দেওয়া হবে। এটি পাসপোর্ট সংগ্রহের বেলায় লাগবে। তাই সেটি সংরক্ষণ করুন। দূতাবাস থেকে পাসপোর্ট যখন ভিসাকেন্দ্রে আসবে তখনও একটি মেসেজ পাঠানো হবে মোবাইল ফোনে। নির্দিষ্ট দিনে টোকেন দেখিয়ে পাসপোর্ট সংগ্রহ করে নিতে হয়।

পাসপোর্ট জমা দেওয়ার পর চাইলে পাসপোর্টের অবস্থান জানা যাবে। এজন্য https://indianvisa-bangladesh.nic.in/visa/StatusEnquiry এই ঠিকানায় গিয়ে টোকেনে থাকা অ্যাপ্লিকেশন আইডি, পাসপোর্ট নম্বর ও স্ক্রিনে দেখানো অ্যাকসেস কোড লিখে জমা দিলেই ভিসা স্ট্যাটাস বা আবেদনপত্রের স্ট্যাটাস সামনে আসবে।

আর এ গোটা প্রক্রিয়া শেষ করতে আধা ঘণ্টার মতো সময় লাগবে। আর পাসপোর্ট সংগ্রহ করতেও এর চেয়ে বেশি সময় লাগবে না। ভিসাকেন্দ্র রবি থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকে। আর প্রতিদিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পাসপোর্ট সংগ্রহের সময়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

এই রকম আরো জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2017 Cninews24.Com
Design & Development BY Hostitbd.Com