,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | সারাদেশ | রাজনীতি | বিনোদন | খেলাধুলা | ফিচার | অপরাধ | অর্থনীতি | ধর্ম | তথ্য প্রযুক্তি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন | স্বাস্থ্য | নারী ও শিশু | সাক্ষাতকার

পরিচালন মুনাফা বেড়েছে অধিকাংশ ব্যাংকের

images (5)সিএনআই নিউজ : বেসরকারি ব্যাংকগুলোর অধিকাংশেরই অর্ধবার্ষিক পরিচালন মুনাফা বেড়েছে বলে জানা গেছে। গত রবিবার ব্যাংকগুলো লেনদেন বন্ধ রেখে তাদের অর্ধবার্ষিক পরিচালন মুনাফার হিসাব-নিকাশ করে। ব্যাংকগুলোর অভ্যন্তরীণ বিভিন্ন সূত্র থেকে দেখা যায়, ব্যাংক এশিয়া, ডাচ্-বাংলা ব্যাংক, ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এসআইবিএলসহ অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বাড়লেও আল-আরাফাহ্, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও ইস্টার্ন ব্যাংকের কমেছে।

প্রাপ্ত তথ্যে দেখা যায়, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ব্যাংক এশিয়া পরিচালন মুনাফা করেছে ৪১৭ কোটি টাকা। গত বছরের জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩০৭ কোটি টাকা। ন্যাশনাল ব্যাংকের পরিচালন মুনাফা ১০ কোটি টাকা বেড়ে হয়েছে ৩১০ কোটি টাকা।

ট্রাস্ট ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২৯৫ কোটি টাকা। আগের বছরের জুনে এটা ছিল ২৭৮ কোটি টাকা। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের পরিচালন মুনাফা ১৮০ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ২২৯ কোটি টাকা। প্রিমিয়ার ব্যাংকের মুনাফা ১৯২ কোটি থেকে বেড়ে ২২৫ কোটি টাকা হয়েছে।

সোস্যাল ইসলামী ব্যাংক লি. (এসআইবিএল) গত ছয় মাসে (জানুয়ারি-জুন) পরিচালন মুনাফা করেছে ২৭৫ কোটি টাকা। ২০১৭ সালের জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ২৫৫ কোটি টাকা।

বেসরকারি খাতের সাউথইস্ট ব্যাংক গত ছয় মাসে পরিচালন মুনাফা করেছে ৪৫৬ কোটি টাকা। ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত পরিচালন মুনাফা ছিল ৪১১ কোটি টাকা।

সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘মূলত ঋণের প্রবাহ বাড়ার ফলেই ভালো পরিচালন মুনাফা অর্জন করা সম্ভব হচ্ছে। দেশে বিনিয়োগের পরিবেশ এখন বেশ ভালো। এ কারণে ঋণের প্রচুর চাহিদা রয়েছে।’ এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে বছর শেষে আরো ভালো পরিচালন মুনাফা অর্জন করা সম্ভব হবে বলেও আশা করেন তিনি।

পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৪৫০ কোটি টাকার কিছু বেশি। গত বছরের এই সময়ও ব্যাংকটির পরিচালন মুনাফা এ রকমই ছিল। পূবালী ব্যাংকের এমডি এ হালিম চৌধুরী বলেন, “গত বছর শেয়ার থেকে কিছু আয় হলেও এবার বেশির ভাগ আয়ই এসেছে ‘কোর ব্যাংকিং’ থেকে। সেই দিক দিয়ে পরিচালন মুনাফা বেড়েছে বলাই যায়।”

ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. পরিচালন মুনাফা করেছে এক হাজার ২০ কোটি টাকা। গত বছরের জুনে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৮৮১ কোটি টাকা। ডাচ্-বাংলা ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৪১৭ কোটি টাকা। গত বছরের জুনে এটা ছিল ২৪০ কোটি টাকা।

প্রসঙ্গত, পরিচালন মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এর থেকে প্রয়োজনীয় প্রভিশনের পরে যে অর্থ থাকবে তা থেকে করের টাকা আলাদা করার পর নিট মুনাফা বেরিয়ে আসে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী কোনো ব্যাংক তাদের অনিরীক্ষিত পরিচালন মুনাফা প্রকাশ করতে পারে না। এ কারণে ব্যাংকগুলোর অভ্যন্তরীণ বিভিন্ন সূত্র থেকে পরিচালন মুনাফার এসব তথ্য সংগ্রহ করা হয়েছে।

ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২৯৭ কোটি টাকা। গত বছরের জুনে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ২৩৭ কোটি টাকা। এক্সিম ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৩২৫ কোটি টাকা। এই ব্যাংকটির গত বছরের জুনে পরিচালন মুনাফা ছিল ৩২০ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা এক কোটি টাকা বেড়ে ৩২৫ কোটি টাকা হয়েছে।

শাহজালাল ইসলামী ব্যাংক পরিচালন মুনাফা করেছে ২১৬ কোটি টাকা। গত বছরের জুন শেষে ব্যাংকটির অর্ধবার্ষিক পরিচালন মুনাফা ছিল ১৭৩ কোটি টাকা।

তবে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা কিছুটা কমেছে। জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ২৬০ কোটি টাকা। গত বছরের জুন শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩২০ কোটি টাকা। এ ছাড়া ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা ২২১ কোটি টাকা থেকে কমে ১২৮ কোটি টাকায় নেমে এসেছে। ইস্টার্ন ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৩৬৫ কোটি টাকা। আগের বছরের জুনে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩৭০ কোটি টাকা।

চতুর্থ প্রজন্মের ব্যাংকগুলোর মধ্যে সাউথ-বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের ষান্মাষিক পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৮৮ কোটি টাকা। গত বছরের এই সময়ে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৬৩ কোটি টাকা। মেঘনা ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৩৫ কোটি টাকা। গত বছরের জুনে এই ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৫১ কোটি টাকা। মধুমতি ব্যাংকের পরিচালন মুনাফা ৭৩ কোটি টাকা থেকে বেড়ে ৯০ কোটি টাকা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রধান সম্পাদক : তোফায়েল হোসেন তোফাসানি
বার্তা সম্পাদক : রোমানা রুমি, বি-১১৬/১ শিকদার টাওয়ার. বাসস্ট্যান্ড, সোবহানবাগ, সাভার, ঢাকা-১৩৪০
সর্বস্বত্ব সংরক্ষিত : ক্রাইম নিউজ ইন্টারন্যাশনাল ( প্রা: ) লি:,
ফোন ও ফ্যাক্স : ০২-৭৭৪১৯৭১, মোবাইল ফোন : ০১৮৫৬৪১৫০০০
ই-মেইল : cninewsdesk24@gmail.com, cninews10@gmail.com
কপিরাইট : সিএনআই নিউজ ( নিউজ এজেন্সী )
Design & Developed BY PopularITLimited